আরও ৫ ম্যাচ বাকি থাকতে জাবি আলোনসোর প্রথম বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত করলো বায়ার লেভারকুসেন

আরও ৫ ম্যাচ বাকি থাকতে জাবি আলোনসোর প্রথম বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত করলো বায়ার লেভারকুসেন

  • প্রকাশিত হয়েছে: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৪৬ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

বায়ার লেভারকুজেনকে ক্লাব ইতিহাসের প্রথম লিগ শিরোপা এনে দেয়ায় লেভারকুজেনের হোম ভেন্যুর সামনের একটি রাস্তার নামকরণ কোচ জাবি আলোন্সোর নামে করেছে লেভারকুজেন সিটি কর্পোরেশন

জাবি আলোনসো ২৫ নভেম্বর, ১৯৮১ সালে টোলোসা, স্পেনে জন্মগ্রহণ করেন। জাবি আলোনসোর জন্ম হয় ফুটবলীয় পরিবারেই। আন্দালুসিয়ায় বাস্ক অঞ্চলের এক ফুটবল পরিবারেই জন্ম হয় জাবির। বাবা ফুটবল ভালবাসতেন, সেই ভালবাসাই বদলে দিয়েছিল তার বাবার জীবন। সুযোগ হয়েছিল কাতালানদের সেরা ক্লাবের খেলোয়াড় হওয়ার, যদিও দুটো লা-লিগা জিতেছিলেন বাস্ক অঞ্চলের ক্লাবে থাকা সময়ে এরপর বার্সায় স্তানান্তর।

বাবা যখন ট্রেইনিংয়ে যেতেন তখনই দুই ভাইকেও নিয়ে যেতেন ফুটবল চর্চায়। জাবি আলোনসো আর তার ভাইয়ের ফুটবলের শুরুটা ওখানেই। সাদাবেল ট্রেইনিং গ্রাউন্ডে ছোট জাবি ও মার্টিন দুই ভাই এক সাথে ট্রেইনিং করতেন, বাবার থেকে ফুটবল বিষয়ক শিক্ষা গ্রহণ করতেন।

ঠিক তখনই ওই ছোট বয়সে বাবার থেকে শেখা হয়েছিল “পাসিং করাটাই বেশি আনন্দের” বাবা খেলতেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে সেটাতেই ইনফ্লুয়েন্সে জাবিও একই পথে এগিয়েছেন।

এরপরের ইতিহাসটা সবারই জানা। সান সেবিস্টায়ানের এনটিগিউকো স্কুল থেকে বাস্কের ক্লাবে শুরু এরপর ইংল্যান্ডের সেরা ক্লাব থেকে স্পেনের সেরা তারপর জার্মানি।জাবি আলোনসো যেখানেই গিয়েছেন ফুটবলের ইতিহাস তৈরী করেছেন।

প্রায় ৩০ মিলিয়ন মূল্যের একটি চুক্তিতে ২০০৯-১০ মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদে চলে যান। মাদ্রিদে পাঁচটি মৌসুমে ২০১২ সালে লিগ শিরোপা এবং ২০১৪ সালে চ্যাম্পিয়ন লিগ সহ সম্মান জেতার পর,তিনি জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের সাথে দুই বছরের চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

২০১৪ সালে বায়ার্ন মিউনিখে রিয়াল মাদ্রিদ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তের পিছনে পেপ গার্দিওলা ছিলেন, জাবি আলোনসো প্রকাশ করেছেন যে তিনি বায়ার্ন মিউনিখের জন্য রিয়াল মাদ্রিদ ছেড়েছেন কারণ তিনি পেপ গার্দিওলার কোচিং রহস্য জানতে “কৌতুহলী” ছিলেন।

ওয়ের্ডার ব্রেমেন কে ৫-০ গোলে উড়িয়ে শিরোপা নিশ্চিত করে তারা!! ২৯ ম্যাচে ২৫ জয়, ৪ ড্র ও কোনো ম্যাচ না হেরে ৭৯ পয়েন্ট এখন লেভারকুসেন এর!!

সমান ২৯ ম্যাচে ২০ জয়, ৩ ড্র ও ৬ হারে ৬৩ পয়েন্ট নিয়ে ২ এ আছে বায়ার্ন মিউনিখ!! যদি তারা বাকি ৫ ম্যাচের সব কটিও জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ৭৮!! যেটা এখন ই লেভারকুসেন এর চেয়ে কম!! সুতরাং অফিসিয়ালি বুন্দেসলিগা চ্যাম্পিয়ন এখন লেভারকুসেন!!

ইউরোপের কড়ি কড়ি টাকা ব্যয় করা নামি দামি ক্লাব ম্যান সিটির সাথে জাবি আলনসোর ডিফারেন্স এখানেই! কঠোর পরিশ্রম আর ডাগ আউটের বিউটিফুল মাইন্ড এই দুইয়ের উপর ভরসা করেই জাবির লেভারকুজেন আজকে দি বিউটিফুল টিম, অন্যবদ্য টিম, আনবিটেন টিম।

এর আগে অনেক বার ফাইনাল খেললেও কোনো বার ই শিরোপার দেখা পায় নি তারা

১৯৯৬-৯৭ সিজনে বুন্দেসলিগা রানার আপ

১৯৯৮-৯৯ সিজনে বুন্দেসলিগা রানার আপ

১৯৯৯-০০ সিজনে বুন্দেসলিগা রানার আপ

এরপর ২০০১-০২ সিজনে তারা ট্রেবল জিতার খুব কাছাকাছি গেলেও একটি ট্রফিও জিততে পারে নি!!

সেবার বুন্দেসলিগা, চ্যাম্পিয়নস লিগ ও ডি এফ বি পোকাল এ রানার আপ হয় তারা!!

এরপর ২০১০-১১ সিজনে ও তারা বুন্দেসলিগা রানার আপ হয়!! সেখান থেকে জাভি এলোনসোর ছোঁয়ায় তারা এ সিজনে জিতে ফেলে বুন্দেসলিগা ট্রফি!!

জাবি আলোনসোর সম্পর্কে মরিনহো বলেন : তার বাবা একজন ম্যানেজার ছিলেন তাই তিনি আমার মতোই বেড়ে উঠেছেন, তিনি একজন খেলোয়াড়+ ম্যানেজারের সাথে বেড়ে উঠেছেন যে ছিলেন তার বাবা।

তারপরে তিনি একজন শীর্ষ খেলোয়াড় হয়ে ওঠেন,
তার পজিশনিং সেন্স এবং ফুটবল জ্ঞান খুব বেশি, ”
এবং সে খেলেছেন ইংল্যান্ডে এবং জার্মানিতে ও স্পেনে খেলেছেন। কোচ হিসেবে পেয়েছে বায়ার্নে গার্দিওলা, রিয়াল মাদ্রিদে অ্যানসেলোত্তি ও মরিনহো, লিভারপুলে বেনিতেজ।
“সুতরাং আপনি যদি এই সমস্ত কিছু একত্রিত করেন তবে আমি মনে করি জাবির একজন সুপারকোচ হওয়ার সব ধরনের কোয়ালিটি তার ভিতর বিদ্যমান।

বায়ার লেভারকুজেন সিও ফার্নান্দো ক্যারোর বলেছেন –
“আমার কোন সন্দেহ নেই, জাবি আলোনসো একদিন রিয়াল মাদ্রিদের ম্যানেজার হবেন। শুধু প্রশ্নটা হচ্ছে, কখন তিনি রিয়াল মাদ্রিদের সাথে চুক্তিটা করবেন? কিন্তু এটা ঘটবেই, আমি নিশ্চিত”

আমি খুব করে চাই আগামী ১-২ বছরের মধ্যে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব জাবি অ্যালোনসো পাক।১২০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বুন্দেসলিগা শিরোপা জেতে বায়ার লেভারকুসেন। লেভারকুসেনের শিরোপা জয়ের অন্যতম নায়ক জাবি অ্যালোনসো ।জাবি অ্যালোনসো আসার পূর্বে লেভারকুসেন টেবিলের ১৭ তম অবস্থানে ছিল। সেখান থেকে তিনি দলকে করেছেন অপরাজিত চ্যাম্পিয়ন।আশাকরি রিয়াল মাদ্রিদে এসেও তিনি তার জয়ের ধারা অব্যাহত রাখবেন।

তারা পুরোপুরি টিকে আছে তাদের ৩ শিরোপা রেসে বুন্দেসলিগা তো ইতোমধ্যেই চ্যাম্পিয়ন তারা। ডি এফ বি পোকাল এ ও তারা ফাইনালে। ইউরোপা লিগে কোয়ার্টার ফাইনালে তারা হারিয়েছে ওয়েস্ট হাম কে ৩-১ গোলে।

কি মনে হয়! তারা কি এবার বুন্দেসলিগার পাশাপাশি ডি এফ বি পোকাল ও ইউরোপা লিগ ও জয় করবে??

,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে