বিপিএল ২০২৪ ফাইনাল: ১ম বারের মত বিপিএল শিরোপা জিতলো বরিশাল

  • প্রকাশিত হয়েছে: শনিবার, ২ মার্চ, ২০২৪
  • ৮৪ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

অবশেষে ৩ বারের মতো বিপিএল ফাইনালে একে অপরের মুখামুখি হল ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আজ পহেলা মার্চ ২০২৪ইং, শুক্রুবার সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে বিপিএল এর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় ফরচুন বরিশাল বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে।এর আগে ফরচুন বরিশালের সাথে দুই বার ফাইনাল খেলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।দুইবারেই চ্যাম্পিয়ান হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।জয়ের সমিকরনে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এগিয়ে ছিল। ২০২৪ বিপিএল আসরে দুই দলই শক্তিশালী দল গঠন করে। দুই দলেই বিদেশি তারকাদের মেলা।ফরচুন বরিশালের হয়ে খেলেছেন ডেভিট মিলার,ওবেদ ম্যাকয়,কাইল মায়ার্স, জেমস ফুলারদের মত তারকারা। অপরদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছেন সুনিল নারিন,আনড্রে রাসেল,মইন আলী, জনসন চালর্সদের মত তারকা ক্রিকেটাররা।এছাড়া দেশি সেরা ক্রিকেটারের অংশগ্রনও কম ছিল না।কেউ বলে ফরচুন বরিশাল নাকি দ্বিতীয় বাংলাদেশ ক্রিকেট টিম।এবারের আসরে দেশি ক্রিকেটারদের মধ্যে ফরচুন বরিশালের হয়ে খেলেছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, সৌম্য সরকার,সাইফুদ্দিন, তাইজুল ইসলাম,খালেদ আহমেদ, কামরুল ইসলাম রাব্বি।

বিপিএল ২০২৪ ফাইনাল

বিপিএল ২০২৪ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথম বারের মত চ্যাম্পিয়ন হলো ফরচুন বরিশাল | ছবি: ফেসবুক


প্রথমে ব্যাট করতে আসেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দুই ওপেনার লিটন কুমার দাশ ও সুনিল নারিন।সুনিল নারিনকে আমরা ব্যাট হাতে মারকুটে হিসাবেই দেখে এসেছি সব সময়।কিন্তু, এবারের আসরে নিজের নামের প্রতি সুনাম করতে পারেননি।ফাইনাল ম্যাচে ৪ বল খেলে মাত্র ৫ রান করে দলীয় ৬ রানের মাথায় আউট হয়ে সাজ ঘরে ফিরে যান।
অপরদিকে আরেক ওপেনার লিটন দাশও মাত্র ১৬ রান করে দলীয় ৪২ রানের মাথায় ক্যাচ আউট হয়ে ফিরে যান। ৩ নাম্বারে ব্যাট করতে এসেছিল এবারের আসরের দ্বিতীয় টপ রান স্কোরার তাওহীদ হৃদয়। তিনি আজ নিজের নামের পাশে ১০ বলে মাত্র ১৫ রান যোগ করতে পেছিলেন।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোনো ব্যাটসম্যানকে শক্ত হাতে দাড়াতে দেননি ফরচুন বরিশালের বোলাররা। নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট তুলে নেন ফরচুন বরিশালের বোলাররা।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মহিদুল ইসলাম অনকন করেন ৩৫ বলে ৩৮,জাকির আলী করেন ২৩ বলে ২০ রান ,আনড্রে রাসেল ১৪ বলে ২৭ রান করেন। নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৬ উইকেট হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সংগ্রহ দাড়ায় ১৫৪ রান।

ফরচুন বরিশালের বোলারদের মধ্যে ওবেদ ম্যাককয় ও কাইল মায়ার্স, সোহাম্মাদ সাইফুদ্দিন ১ টি করে উইকেট নেন।জেমস ফুলার ৪ ওভার বল করে ৪৩ রানে ২ উইকেট স্বীকার করেন।

১৫৫ রান তারা করতে মাঠে আসেন ফরচুন বরিশালের দুই ওপেনার তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ। তারা ফরচুন বরিশালকে দারুন ভাবে এগিয়ে নিয়ে যান। মাত্র ৮ ওভারে ৭৬ রানের কার্যকরি ওপেনিং জুটি গড়ে তুলেন তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ। মঈন আলী বলে স্টাম্প বোল্ট হয়ে ২৬ বলে ৩৯ রান করে ফিরে যান তামিম ইকবাল। এছাড়া মেহেদী হাসান মিরাজ করেন ২৬ বলে ২৯ রান, কাইল মায়ার্স ৩০ বলে ৪৬ রান, মুশফিকুর রহীম ১৮ বলে ১৩ রান করে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরে যান। শেষপর্যন্ত উইকেটে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও ডেভিট মিলার। মাহমুদউল্লাহ রিয়াদ ৭ বলে ৭ রান ওবং ডেভিট মিলার ৭ বলে ৮ রান করে অপরাজিত হয়ে জয় নিয়ে মাঠ ছাড়েন।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ও মঈন আলী ২টি করে উইকেট নেন।এছাড়া অন্যকোনো বলার উইকেট পাননি।
শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারের ১ ওভার হাতে রেখে ৬ উইকেটের জয় পায় ফরচুন বরিশাল।

স্কোয়াডঃ

ফরচুন বরিশালঃ
তামিম ইকবাল(ক্যাপ্টেন),সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, তাইজুল ইসলাম, ডেভিট মিলার,কাইল মায়ার্স,ওবেদ ম্যাককয়,জেমস ফুলার।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সঃ
লিটন কুমার দাশ(ক্যাপ্টেন),তাওহীদ হৃদয়,জাকির আলী, মুহিদুল ইসলাম অনকন,তানভির ইসলাম,মোস্তাফিজুর রহমান,রোহনাতুল্লাহ বারসন,সুনিল নারিন,আনড্রে রাসেল,মঈন আলী,জনসন চালর্স

ম্যাচের ফলাফলঃ
কুমিল্লা ভিক্টোরিয়ান্সঃ ২০ ওভারে ১৫৪/৬
ফরচুন বরিশালঃ ১৯ ওভারে ১৫৭/৪
ফরচুন বরিশালের ৬ উইকেটে জয়লাভ করে।

, , , , , ,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে