বাংলাদেশের নারীদের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়

বাংলাদেশের নারীদের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়

  • প্রকাশিত হয়েছে: সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ১৬৪ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

Bangladesh women create history in South africa
বাংলাদেশের বিদেশের মাটিতে রেকর্ড জয়

বাংলার নারী ক্রিকেটারদের কেউ ঠেকাতেই পারছেনা। ঘরের মাঠে পাকিস্তানকে টি-টোয়েন্টি ও ওডিআইতে হারানোর পর। এবার দক্ষিণ আফ্রিকার নারী দলকে,সফরকারী বাংলাদেশের নারী দল হারাল। এরই সাথে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ।

Bangladesh women create history in South africa

বাংলাদেশের বিদেশের মাটিতে রেকর্ড জয়


রবিবার বেনোনির উইলোমোর পার্কে বাংলাদেশ টসে জিতে ব্যাটিং করবার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশের ওপেনার শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুন মিলে পাওয়ার প্লে শেষে ৩৫ রান সংগ্রহ করে। বাংলাদেশ প্রথম উইকেট হারায় ৪৪ রানের মাথায়। শামিমার ফিরার পর, নতুন ক্রিজে আসা সুবহানা মোস্তফাকে নিয়ে মুর্শিদা খাতুন আরও ৩৯ যুক্ত করে। ৮৩ রানের মাথায় বাংলাদেশ দ্বিতীয় উইকেট হারায়। তবে ক্রিজে থিতু হয়েছিলেন মুর্শিদা। অবশেষে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিকে নিয়ে শেষ পর্যন্ত খেলে ১৪৯ রান তুলতে সক্ষম হয় প্রোটিয়া নারীদের বিপক্ষে  বাংলাদেশ।

 

মুর্শিদা ৫৯ বলে ৬২ এবং জ্যোতি ২১ বলে ৩৪ রান করে  অপরাজিত থাকে। দক্ষিণ আফ্রিকার হয়ে ১টি করে উইকেট নিয়েছে নন্দোমিসো সাংগাসেও ও এলিজ মাক্স।

 

১৫০ রানের লক্ষ্য তারা করতে এসে দারুন শুরু পায় প্রোটিয়ারা। প্রথম জুটিতে ৬৯ রান তুলে নেয় স্বাগতিকরা। প্রথম জুটি ভাঙ্গে তাজমিন ব্রিটসের ৩০ রানের ফিরে যাওয়াতে। তার উইকেটটি নিয়েছিল রাবেয়া খাতুন। এরপর ক্রিজে আসা অ্যানেরি ডারকসেন ফিরায় ফাহিমা খাতুন। কিন্তু একপাক্ষিক লড়াই করে যাচ্ছিলেন প্রোটিয়া নারীদের ওপেনার অ্যানেক বোস। তিনি নতুন ব্যাটার সুন লসকে নিয়ে ৩২ রানের জুটি গড়েন। অতপর লড়াকু বোসকে থামায় স্বর্না।

 

একই ওভারে স্বর্না আক্তার নেন ২টি উইকেট। তিনি মোট ৫টি উইকেট শিকার করেন এই ম্যাচে। নির্ধারিত ২০ ওভার শেষে ১৩৬ রান ৮ উইকেটের বিনিময়ে তুলতে পারে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার নারীরা। ২ উইকেট টিকিয়ে রাখলেও,বল বাকি না থাকায় ১৩ রানের জয় পায় বাঙ্গার বাঘিনীরা। স্বর্না আক্তারের ৫ উইকেট ছাড়াও ১টি করে উইকেট শিকার করেছে নাহিদা,ফাহিমা ও রাবেয়া।

আরও পড়ুন: নিউজিল্যান্ডের সাথে ঘরের মাঠে বাংলাদেশের প্রথমবারের মত টেস্ট জয়

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে