নিউজিল্যান্ডের সাথে ঘরের মাঠে বাংলাদেশের প্রথমবারের মত টেস্ট জয়

নিউজিল্যান্ডের সাথে ঘরের মাঠে বাংলাদেশের প্রথমবারের মত টেস্ট জয়

  • প্রকাশিত হয়েছে: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ১৫৪ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

Bangladesh vs New Zealand test series 2023
শান্তর শতক ও তাইজুলের ১০ উইকেটের ফলে বাংলাদেশের ১৫০ রানের বিশাল জয়

নিউজিল্যান্ডের মাউন্ট মাঙ্গানুতে স্বাগতিকদের সাথে প্রথমবার টেস্টে জয় লাভ করে সেবার ইতিহাস গড়েছিল বাংলাদেশ। বাংলাদেশের ঘরের মাঠে ক্রিকেটীয় পরাশক্তি দল, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকেও হারিয়েছিল। তবে কিউয়িদের পরাস্ত করতে পারেনি এর আগে টাইগাররা। বাংলাদেশের সদ্য নিযুক্ত অধিনায়ক সেটা করে দেখিয়েছেন(নাজমুল হোসেন শান্ত)। ১৫০ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ।

Bangladesh vs New Zealand test series 2023

শান্তর শতক ও তাইজুলের ১০ উইকেটের ফলে বাংলাদেশের ১৫০ রানের বিশাল জয়


চা বাগানের দেশ খ্যাত সিলেটে ১ম টেস্ট আয়োজন করা হয় ২ ম্যাচের টেস্ট সিরিজের। সেখানে বাংলাদেশর ১৫০ রানের জয়ের মূল কারিগর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সবসময় আলোর আড়ালে থাকা তাইজুল ইসলাম। বিচ্ছিন্ন ভালো ইনিংস আসে তাদের কাছ থেকেই। নাজমুল শান্ত ২য় ইনিংসে শতক হাকালেও,তাইজুল ইসলাম দাপট দেখিয়েছেন পুরো টেস্ট জুড়ে। তিনি একাই নিয়েছেন ১০ উইকেট। প্রথম ইনিংসে ১০৯ রানের খরচায় ৪টি এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ৭৫ রানের খরচায় ৬টি। তিনিই পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কার,যেটা তার প্রাপ্য ছিল।

তাইজুল ইসলাম

১ম টেস্টে ১০ উইকেট নেওয়া তাইজুল ইসলাম | ছবিঃ বিসিবি


১ম টেস্টের ৪র্থ দিন শেষে কিউয়িদের সংগ্রহ ছিল ১১৩ রান ৬ উইকেটের বিনিময়ে। ৫ম দিন, আজ(শনিবার) কিউয়িদের লক্ষ্য ছিল,হাতে থাকা ৪ উইকেট বাঁচিয়ে,২১৯ রানের বিশাল লক্ষ্য মাত্রা টপকানো অথবা ড্র করা। তবে সেই লক্ষ্যে সফল হতে দেয়নি বাংলার বোলাররা। ভয়ানক হওয়া ডেরেল মিচেলকে ফিরিয়েছে ৫ম দিনে মাত্র ১৯ রান যোগ করতেই। তিনি আউট হবার আগে ৫৮ রানের ইনিংস খেলেছেন।

 

মিচেলের আউটের পর,বাংলাদেশের স্বস্তি পাবার কথা। কিন্তু শেষ দিকে পিড়া হয়ে দাড়ায় নিউজিল্যান্ডের টেইল ইন্ডাররা। সাউথি ও শোদি মিলে ৪৬ রানের দারুন এক জুটি গড়ে তোলে। অধিনায়ক সাউথি করছিলেন আগ্রাসী ব্যাটিং। খেলেছেন ২৪ বলে ৩৪ রানের ইনিংস। শোদি আউট হয়েছেন ২৪ রান করে। শোদি ও সাউথির উইকেট দু’টিও তাইজুল নেন।

 

যদি পুরো টেস্ট ম্যাচকে সংক্ষেপে দেখি; বাংলাদেশ টসে জিতে ১ম ইনিংসে জয়ের ৮৬ রানে (৩১০) রান স্কোরবোর্ডে যোগ করে বাংলাদেশ। নিউজিল্যান্ড ৭ রান বেশি (৩১৭) রান করতে সক্ষম হয়। বাংলাদেশ নাজমুল শান্তর শতকে (৩৩৮) রান সংগ্রহ করে। ১ম ইনিংসে বাংলাদেশের থেকে ৭ রান বেশি করায়,নিউজিল্যান্ডের লক্ষ্য মাত্রা দাড়ায় (৩৩২)। সেখানে তাইজুল ইসলামের একাই ৫ ভাগের ৩ ভাগ উইকেট শিকার করে কিউয়িদের (১৫০) রানে গুটিয়ে দেয়। যার ফলে প্রথম বাংলাদেশ পেল,ঘরের মাঠে নিউজিল্যান্ডের সাথে টেস্টে জয়।

 

এত এত রেকর্ডের পরও,বাংলাদেশের খেলোয়াড়দের দেখা যায়নি বুনো উল্লাস করতে। কারনটা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগেই জানিয়েছেন। তারা চায় সিরিজ জিততে। ২য় টেস্ট আয়োজিত হবে ঢাকার শেরে বাংলা মিরপুর স্টেডিয়ামে আগামী বুধবার(৬ ডিসেম্বর,২০২৩)।

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে