টি-২০ বিশ্বকাপ ২০২৪: দেখে নিন কে কোন গ্রুপে

টি-২০ বিশ্বকাপ ২০২৪: দেখে নিন কে কোন গ্রুপে

  • প্রকাশিত হয়েছে: শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
  • ৩১১ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

বাংলাদেশ দল
কঠিন গ্রুপে বাংলাদেশ (গ্রুপ-ডি) | ছবি: এক্স

ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেট টি-টোয়েন্টি, সেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯ম আসর বসতে যাচ্ছে চলতি বছরের জুন মাসে। আরও পরিষ্কার করে বল্লে ৪ জুন। এবারই প্রথম ২০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। আয়োজক দেশ হিসেবে থাকছে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা। এরই মধ্যে চূরান্ত হয়ে গিয়েছে গ্রুপিং। বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘ডি’ তে।

বাংলাদেশ দল

কঠিন গ্রুপে বাংলাদেশ (গ্রুপ-ডি) | ছবি: এক্স


২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপে,প্রথমে ৪ ভাগে প্রতিটি গ্রুপে ৫টি দল। তারপর প্রতি গ্রুপ থেকে শীর্ষ ২ দল যাবে সেরা ৮এ। বাংলাদেশের তাই কাজটা সহজ হবে না। বাংলাদেশের গ্রুপে রয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা,শ্রীলঙ্কা। সেখান থেকে শীর্ষ ২ এর মধ্যে থেকে, শেষ করা কঠিন হবে। তাছাড়াও বাংলাদেশের গ্রুপে নেদারল্যান্ডস ও নেপাল রয়েছে।

গ্রুপ ‘এ’তে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান আছে। একই গ্রুপে আয়ারল্যান্ড,যুক্তরাষ্ট্র ও কানাডা রয়েছে। ভারত ও পাকিস্তানের জন্য হয়তো কঠিন হবেনা। কারন তারা পরীক্ষিত। তারপরও যেকোনো সময় ঘটতে পারে চমক। যা ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে করে দেখিয়েছিল আফগানিস্তান।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড রয়েছে গ্রুপ ‘বি’ তে। গত বছরের ওয়ানডে বিশ্বকাপে,ভাল করতে না পরলেও,ইংল্যান্ডকে হাল্কা ভাবে নেওয়ার কোনে সুযোগ নেই। একমাত্র অস্ট্রেলিয়া বাদে স্কটল্যান্ড,নামিবিয়া ও ওমান বাঁধা সহজেই উৎরাতে পারবে।

গ্রুপ ‘ডি’ এর মতো শীর্ষ ২ এ থাকার লড়াই, বেশ ভালই জমবে গ্রুপ ‘সি’ তেও। গ্রুপ ‘সি’ তে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও লড়াকু প্রতিপক্ষ নিউজিল্যান্ড এবং আফগানিস্তান রয়েছে। জিম্বাবুয়েকে কোয়ালিফাই পর্বে হারিয়ে আসা উগান্ডাও রয়েছে একই গ্রুপে। তাছাড়াও আফ্রিকান আরেক দেশ পাপুয়া নিউ গিনিরও গ্রুপ ‘সি’ তে যায়গা হয়েছে।

আরও পড়ুন: বিপিএল ২০২৪ : দেখে নিন ১০তম আসরের পূর্ণাঙ্গ সময়সূচি

 

এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ
গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা।
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান।
গ্রুপ ‘সি’ : নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি।
গ্রুপ ‘ডি’ : বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, নেপাল।

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে