উয়েফা ইউরো ২০২৪ : চূড়ান্ত হল ২৪টি দল

  • প্রকাশিত হয়েছে: বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৩৪ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

উয়েফা ইউরো ২০২৪
উয়েফা ইউরো ২০২৪ | ছবি: সংগৃহীত

উয়েফা ইউরোর ২০২৪ আসর বসতে যাচ্ছে জার্মানিতে। ২০ টি দল বাছাই পর্ব খেলে সরাসরি যায়গা করে নিয়েছে মূল পর্বে,স্বাগতিক দেশ জার্মানি ছাড়া। তবে বাকি ছিল আরও ৩টি দল। সেই দলগুলো কোয়ালিফায়ার খেলে ইউরোতে যায়গা করতে হয়েছে।

উয়েফা ইউরো ২০২৪

উয়েফা ইউরো ২০২৪ | ছবি: সংগৃহীত


সেই ৩টি দল হলো পোল্যান্ড,ইউক্রেন ও জর্জিয়া। তার মধ্যে জর্জিয়া ও পোল্যান্ড ট্রাই বেকারে জিতে ইউরোর টিকেট পেয়েছে। অপরদিকে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইউক্রেন মূল পর্বে যায়গা করে নেয়।

আরও পড়ুনঃ কিলিয়ান এমবাপ্পে কি রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন? এমবাপ্পে সাগা কি শেষ হবে?

অন্যদিকে জর্জিয়ার প্রতিপক্ষ ছিল ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়ন গ্রীস। পেনাল্টিতে গ্রীসকে ৪-২ গোলে হারিয়ে জার্মানিতে নিজেদের যাওয়া পাকাপোক্ত করেছে জর্জিয়া। তাদের গ্রুপ পর্বের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র, তুরস্ক ও পর্তুগাল। বার্সা তারকা লেভানডফস্কির পোল্যান্ড প্লে অফে ওয়েলসকে হারিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। পেনাল্টি শ্যুট আউটে ওয়েলসকে ৫-৪ গোলে হারিয়েছে পোল্যান্ড।

ইউরো ২০২৪ চূড়ান্ত ২৪টি দল ও গ্রুপ

ইউরো ২০২৪ চূড়ান্ত ২৪টি দল ও গ্রুপ | ছবি: সংগৃহীত


পোলেন্ড পড়েছে গ্রুপ ডি’তে,যেখানে নেদারল্যান্ডস,অসট্রিয়া ও ফ্রান্সের মুখোমুখি হতে হবে। ইউক্রেন পেয়েছে ই’গ্রুপে সুযোগ,তাদের মুখোমুখি হতে হবে স্লোভেকিয়া,রোমানিয়া ও বেলজিয়ামের বিপক্ষে। জর্জিয়া যায়গা করে নিয়েছে,ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল, চেক প্রজাতন্ত্র ও তুরস্কর গ্রুপ এফ’এ।

ইউরোর বল মাঠে গড়াবে আগামী জুন মাসে। উদ্বোধনী ম্যাচ হবে স্বাগতিক জার্মানি ও স্কটল্যান্ডের মধ্যকার। ধুকতে থাকা জার্মানি ফিরেছে ছন্দে। শেষ দুই ম্যাচে ফ্রান্সকে তাদের ঘরের মাঠে ২-০ গোলে হারিয়েছে এবং আরেকটিতে নিজেদের ঘরের মাঠে ২-১ গোলে হারিয়েছে নেদারল্যান্ডসকে।

, , , ,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে