থামানো যাচ্ছে না মোহাম্মাদ সামিকে..!

থামানো যাচ্ছে না মোহাম্মাদ সামিকে..!

মোঃফয়সাল হোসেন
  • প্রকাশিত হয়েছে: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ১২৯ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

Mohammad Sami is Super Hero in 2023 World cup.
ভারতের ফাস্ট বোলার মোহাম্মাদ সামি।ছবিঃndtv.com

মোহাম্মাদ সামিকে নিয়ে বলতে গেলে তার দূরসময়ের কথা মনে পরে যায়।মোহাম্মাদ সামি অন্যান্য খেলোয়াদের মতো শুধু মাঠের খেলাতেই সিমাবদ্ধ থাকেন না।তিনি যেমন মাঠের খেলাতে নিজের সবটুকু দিয়ে খেলেন,ঠিক তেমনি মাঠের বাইরেও তাকে সমালোচক ও শত্রুদের মোকাবেলা করতে হয়।কখনও তার নিজের স্ত্রী তার বিপক্ষে গিয়েছেন,কখনও বা ম্যাচ ফিক্সিংয়েন মতো অভিযোগ উঠে এসেছে তার বিরুদ্ধে।ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড থেকেও উপেক্ষিত হয়েছেন অনেকবার।ভালো পারফর্ম করে দলের মূল একাদশে জায়গা হয়নি,সময় কাটিয়েছেন সাইট বেঞ্চে। তবে, সবাই যে তার বিপক্ষে ছিল সেটাও না।তার খারাপ সময়ে পাশে দাঁড়িয়েছিলেন অনেকেই।২০২৩ বিশ্বকাপের দলে থাকলেও প্রথম থেকে বিশ্বকাপের মূল একাদশে জায়গা হয়নি।

Mohammad Sami cannot be stopped.

ভারতের ফাস্ট বোলার মোহাম্মাদ সামি | ছবিঃ দ্যা ইন্ডিয়ান্স টাইমস


গতকাল বুধবার মোম্মাইয়ে অনুষ্ঠিত ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনাল ম্যাচে প্রথমে ভারত ব্যাটিংয়ে নেমে ৩৯৮ রানের বিশাল টার্গেট ছুরে দেন নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের সামনে।ব্যাটিংয়ে নেমে প্রথমেই মোহাম্মাদ সামির বলের শিকার হয়ে সাজ ঘরে ফিরে যান নিউজিল্যান্ডের দুই ওপেনার।ওপেনিং ব্যাটসম্যানদের থেকে আসে মাত্র ৩৯ রান।তারপর, তৃতীয় উইকেট জুটিতে কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল ১৮১ রানের জুটি গড়েছিলেন।  ১৮১ রানের জুটিতে নিউজিল্যান্ডকে খেলায় রাখেন এ দুই ব্যাটার। এই জুটিকে নিয়ে বেশ দুশ্চিন্তায় দেখা যায় রোহিত শর্মাকে।দ্বিতীয়বারের মতো আক্রমনে আনা হয় মোহাম্মাদ সামিকে। দ্বিতীয়বার এসেই শিকার করে নেন কেন উইলিয়ামসনের উইকেট,ভেঙ্গে দেন ১৮১ রানের বড় জুটি।এই জুটি ভাঙ্গার মাধ্যমে খেলায় ফিরে আসে ভারত।
উইলিয়ামসনকে ফিরিয়ে জুটি ভাঙার পর টম ল্যাথামকে ফেরান খালি হাতে। এর আগের ২ উইকেটও সামির।
বিশ্বকাপজুড়েই বল হাতে এমন ছন্দে আছেন সামি। তাতেই গড়ে তুলেছেন বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ড।ব্যাটে ৫০ রান না পেলেও বল হাতে ৫০ পেয়েছেন।
মাত্র ১৭ ইনিংসে ৫০ উইকেটের মালিক সামি। এর আগে ১৯ ইনিংসে এই মাইলফক স্পর্শ করে রেকর্ডের মালিক ছিলেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক।
বলার হিসাবেও এই তালিকায় সবার ওপরে সামি। মাত্র ৭৯৫ বলে বিশ্বকাপে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড  ছুঁয়েছেন তিনি।
স্টার্ক ৫০ উইকেট নিতে বল করেছিলেন ৯৪১টি। ১১০০ বলের নিচে আর কোনো বোলার ৫০ উইকেট নিতে পারেননি।
সব মিলিয়ে সপ্তম বোলার হিসেবে বিশ্বকাপে ৫০ উইকেটের এলিট ক্লাবে সামি।
২০২৩ বিশ্বকাপেও শুরু থেকে দলে ছিলেন না সামি। মাত্র ৬টি ম্যাচ খেলে ২৩টি উইকেট সংগ্রহ করেন মহাম্মাদ সামি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে ৯.৫ ওভার বল করে ৫৭ রান দিয়ে ৭টি উইকেট তুলে নেন। ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে ভারতের আর কোনও বোলার এক ম্যাচে ৭টি উইকেট নিতে পারেননি।হার্ডিক পান্ডিয়ার ইনজুরির কারনে মূল একাদশে জায়গা হয়েছিল তার।একাদশে সুযোগ পেয়েই পতিপক্ষের প্রতি ভয়ংকর বোলারে পরিনত হয়েছেন।

,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে