ফিফা বিশ্বকাপ ২০২৬: দেখে নিন সূচি

ফিফা বিশ্বকাপ ২০২৬: দেখে নিন সূচি

  • প্রকাশিত হয়েছে: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১০ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

ফিফা বিশ্বকাপ ২০২৬
মেক্সিকো,কানাডা ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ২০২৬ এর ম্যাচগুলো | ছবিঃ সংগৃহীত

ফিফা ঘোষণা করে দিল ২০২৬ ফুটবল বিশ্বকাপের সূচি। যে বিশ্বকাপে প্রথমবারের মত অংশগ্রহণ করতে যাচ্ছে ৪৮টি দল। তাছাড়া প্রথম বারের মতই,নকআউট পর্ব শুরু হতে যাচ্ছে ৩২ দল নিয়ে। আগামী ২০২৬ সালের ১১ জুন উদ্বোধন হচ্ছে এবং এর ইতি ঘটবে একই বছরের ১৯ জুলাই।

ফিফা বিশ্বকাপ ২০২৬

মেক্সিকো,কানাডা ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ২০২৬ এর ম্যাচগুলো | ছবিঃ সংগৃহীত


২০২৬ সালের ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে। ২৭ জুন পর্যন্ত চলবে গ্রুপপর্বের লড়াই। এরপর ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত শেষ-৩২ এর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

পেলে ও ম্যারাডোনা

আজতেকা স্টেডিয়ামে ১৯৭০ সালে পেলের ব্রাজিল ও ১৯৮৬ সালে ম্যারাডোনার আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হয় | ছবিঃ সংগৃহীত


মেক্সিকোর আজকেতা স্টেডিয়ামে ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে ইতালিকে হারিয়ে ব্রাজিলকে তৃতীয় শিরোপা উপহার দেয় পেলে-গারসনরা। একই স্টেডিয়ামে ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জয় করে আর্জেন্টিনা।

আজকেতা স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের মধ্য দিয়ে পুরোনো স্মৃতিকে ফিরিয়ে আনবে ফিফা। এই স্টেডিয়ামে সর্বোচ্চবার (২) ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৮৭ হাজার ৫২৩ জন।

পরবর্তীতে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত শেষ ১৬’র ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত হবে কোয়ার্টার ফাইনালের ম্যাচ। মায়ামি, কানসাস সিটি,বোস্টন ও লস অ্যাঞ্জেলস এই চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। ১৪ ও ১৫ জুলাই ডালাস ও আটলান্টায় দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।

১৮ জুলাই মায়ামিতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা নামবে।

যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে। এখানে ফাইনাল ছাড়াও গ্রপ পর্ব, শেষ-৩২ ও শেষ ১৬’র ম্যাচ রয়েছে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৮২ হাজার ৫০০ জন।

, , ,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে