চ্যাম্পিয়নস লিগ ২০২৩/২৪: পাওয়ার র‍্যাংকিং

  • প্রকাশিত হয়েছে: শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৪২ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

চ্যাম্পিয়নস লিগ পাওয়ার র‍্যাংকিং
চ্যাম্পিয়নস লিগ পাওয়ার র‍্যাংকিং | ছবি: গোল

অবশেষে প্রকাশিত হয়ে গেল চ্যাম্পিয়নস লিগের শেষ আটে কে কার প্রতিপক্ষ। গতকাল(শুক্রবার) ড্রয়ের মাধ্যমে বিকেলে প্রকাশিত করে চ্যাম্পিয়নস লিগ কর্তৃপক্ষ। চ্যাম্পিয়নস লিগে এবার কোয়ার্টার ফাইনালে সব বড় বড় নামের ক্লাবগুলো যায়গা করে নিয়েছে।

চ্যাম্পিয়নস লিগ পাওয়ার র‍্যাংকিং

চ্যাম্পিয়নস লিগ পাওয়ার র‍্যাংকিং | ছবি: গোল


মোট ৪টি দেশের প্রতিনিধিত্ব করছে ৮ টি ক্লাব। স্পেইন থেকে সর্বোচ্চ ৩টি,জার্মানি ও ইংল্যান্ড থেকে ২টি এবং ফ্রান্সের হয়ে একমাত্র দল প্যারিস সেইন্ট জার্মান(পিএসজি)।

 

গ্রুপ পর্ব ও শেষ ষোলোর খেলাগুলো ম্যারমেরে মনে হলেও,কোয়ার্টার হয়তো জমবে। কারন সব দারুন দল, দারুন প্রতিপক্ষ পেয়েছে। রিয়াল মাদ্রিদ লড়বে বর্তমান  বা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যান সিটির সঙ্গে। আর্সেনাল শেষ ৩ দেখায় ৫ এর অধিক গোল হজম করেছে যেই দলের সাথে(বায়ার্ন মিউনিখ),সেই দলের সঙ্গে লড়বে। তবে সেই দলের সঙ্গে আরতেতার বর্তমান দলের সাথে কোনো মিল নেই। ডর্টমুন্ডের প্রতিপক্ষ আতলেটিকো মাদ্রিদ এবং শেষ ষোলোতে নাপোলিকে বিধ্বস্ত করা বার্সেলোনা লড়বে পিএসজির সাথে।

 

ম্যান সিটির কোচ রিয়াল মাদ্রিদকে প্রতিপক্ষ পেয়ে বলেন,’এটা কিছুটা অভ্যাসে পরিণত হয়ে গেছে। টানা তিন বছর ধরে প্রতিযোগিতার রাজাদের বিপক্ষে খেলতে হচ্ছে। তবে দ্বিতীয় লেগ আমাদের মাঠে হওয়ায় আশা করি এটা আমাদের জন্য ভালো হবে।’

 

এবার আশা যাক এই প্রতিবেদনের মূল বিষয়ে। ২০২৩/২৪ চ্যাম্পিয়নস লিগ শিরোপা দৌড়ে কে আগে রয়েছে ও কে পিছিয়ে রয়েছে দেখার পালা। বিডি-স্পোর্টস-নাওয়ের চোখে দলগুলোর পাওয়ার র‍্যংকিং:

আর্সেনাল

ছবি: গেটি ইমেজ

৮) আর্সেনাল

২০০৯/১০ মৌসুমের পর, এইবার আর্সেনাল বহু বছর পরে আবারও কোয়ার্টার ফাইনালে খেলছে। তারা শেষ ষোলোতে পোর্তোর বিপক্ষে ট্রাইবেকারে জিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে যায়গা করে নিয়েছে।

আতলেটিকো মাদ্রিদ

ছবি: গেটি ইমেজ

৭) আতলেটিকো মাদ্রিদ 

আর্সেনালের মতো আতলেটিকো মাদ্রিদ ও ট্রাইবেকারে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। তবে তারা ট্রাইবেকারে গতবারের রানারআপ ইন্টার মিলানকে হারিয়েছে।

বার্সেলোনা

ছবি: গেটি ইমেজ

৬) বার্সেলোনা

স্প্যানিশ লিগে ভাল অবস্থানে না থাকলেও। শেষ ষোলোতে নাপোলিকে ২ লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে দাপটের সাথে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যায়গা করে নিয়েছে বার্সেলোনা। বার্সেলোনার কিছু ইনজুরির সমস্যা রয়েছে। তাই তারা সেরাটা পাচ্ছেনা।

আরও পড়ুন: ১৩ বছর পর আর্সেনাল কোয়ার্টার ফাইনালে

প্যারিস সেইন্ট জার্মান

ছবি: গেটি ইমেজ

৫) পিএসজি

ফ্রান্সের হয়ে একমাত্র প্রতিনিধিত্ব করা পিএসজি যায়গা করে নিয়েছে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে। এমবাপ্পের মতো স্ট্রাইকার থাকায় এই দল বারতি কিছু সুবিধা পাবে।

বায়ার্ন মিউনিখ

ছবি: গেটি ইমেজ

৪) বায়ার্ন মিউনিখ 

বুন্দেসলিগায় ভাল সময় কাটছেনা বায়ার্ন মিউনিখের। টানা ১১ বছর শিরোপা দখলে রাখার পর,এবার বোধহয় জাবি আলোনসোর বায়ার লেভারকুজেনের কাছে হারাতে হবে। তবে বায়ার্ন বরাবরই চ্যাম্পিয়নস লিগের ভঙ্কর দল। তারা তা শেষ ষোলোতেও প্রমাণ করেছে। লাজিও কাছে ১ম লেগ শেষে ১-০ গোলে পিছিয়ে থেকেও ঘরের মাঠে ৩-০ গোলে ২য় লেগ শেষে ৩-১ এ জিতে কোয়ার্টার নিশ্চিত করেছে থমাস টুখেলের দল।

ব্রুশিয়া ডর্টমুন্ড

ছবি: গেটি ইমেজ

৩) ডর্টমুন্ড

এই দলটায় একটা ব্যাপার আছে। কেনো জানি,ডর্টমুন্ডের খেলোয়াড়রা চ্যামপিয়নস লিগে এক সাথে জ্বলে উঠেছে। সবচেয়ে নজরকারা জেডন সানচো। এই পর্তুগিজ তারকা তার পুরানো ক্লাবে প্রত্যাবর্তন করে আরও বেশি জ্বলে উঠেছে।

আরও পড়ুন :কিলিয়ান এমবাপ্পে কি রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন? এমবাপ্পে সাগা কি শেষ হবে?

রিয়াল মাদ্রিদ

ছবি: গেটি ইমেজ

২) রিয়াল মাদ্রিদ 

চ্যাম্পিয়নস লিগ যদি একটা চিত্র হয়,তাহলে রিয়াল মাদ্রিদ তার যেন চিত্রকার। সর্বাধিক ও দাপটের সাথে সবচেয়ে বেশি চ্যাম্পিয়নস লিগ জেতা দল রিয়াল মাদ্রিদ। তারা প্রতিবারই হট ফেবারিট থাকে,এবারও এর ব্যাতিক্রম নয়।

ম্যান সিটি

ছবি: গেটি ইমেজ

১) ম্যানচেষ্টার সিটি

বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যান সিটি। ফর্মে থাকা ম্যান সিটি। ম্যান সিটি এবারও ট্রফির দাবিদার। সেরাদের একজন পেপ গার্দিওয়ালা এই ক্লাবের কোচ। তাছাড়া বিশ্বের যত নামিদামি সব তারকাদের মেলা এই ক্লাবে। গতবারের শিরোপা জয়ী অধিনায়ক এল্কাই গুন্ডোগান ছাড়া বাকিরা সবাই আছে। তবে তা মাথা ব্যাথার কারন ময় গার্দিওয়ালার।

 

আমাদের পাওয়ার র‍্যাংকিং কেমন লাগলো তা জানাতে ভুলবেন না। আপনার ভিন্ন মত থাকতেই পারে। তা নিচে কমেন্ট করে জানাতে পারেন। আর পোস্টটা ভাল লাগলে,অবশ্যই সাবস্ক্রাইব করে দিবেন।

, , , ,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে