বাংলাদেশ যুবদের বিদায় ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে

বাংলাদেশ যুবদের বিদায় ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে

  • প্রকাশিত হয়েছে: রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৬ বার এই মুহূর্তে
  • শেয়ার করুন

অনূর্ধ্ব বিশ্বকাপে ১ বারের চ্যাম্পিয়ন বাংলাদেশ ব্যার্থ ২০২৪ আসরে।

পারলোনা বাংলাদেশের যুবারা!। যেখানে সমীকরণের মার-প্যাচ,সেখানেই নাজেহাল বাংলাদেশের যুবারা। গতকাল (শনিবার) পাকিস্তানের কাছে ৫ রানে হেরে, ২০২৪ যুব বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ যুবরা।

পাকিস্তান ফাস্ট বোলার উবেইথ শাহ একাই নিয়েছেন ৫ টি উইকট

পাকিস্তান ফাস্ট বোলার উবেইথ শাহ একাই নিয়েছেন ৫ টি উইকট | ছবিঃ সংগৃহীত


বাংলাদেশ যুব দলের সামনে সমীকরণ ছিল যে,হয়তো আগে ব্যাট করলে পাকিস্তানকে ৫০-৭০ রানের ব্যবধানে হারানো,নয়তো প্রথমে বোলিং করলে ৩৮ ওভারের মধ্যে পাকিস্তান যুবাদের দেয়া লক্ষ্য অতিক্রম করা।

এই সমীকরণ পড়াশোনা করেই মাঠে নেমেছিল যুবারা। কিন্তু মাঠে এসে,১ম ইনিংসের পর সব ভুলে গিয়েছে। বাংলাদেশ যুব দলের অধিনায়ক রাব্বি টসে জিতে ফিল্ডিং করবার সিদ্ধান্ত নেন। তার সিদ্ধান্তকে যথাযথ সম্মান দেখিয়েছে বোলাররা। মাত্র ১৫৫ রানেই গুটিয়ে দেয় পাকিস্তানি যুবাদের। বোলিংয়ে বড় অবদান রাখেন বর্ষন। তিনি একাই নেন ৪ উইকেট।

বাংলাদেশের যুবাদের লক্ষ্য মাত্রা হতে পারত আরও ছোট। তারা বোলিংয়ে শুরুটা ভাল করলেও,শিবলীর(উইকেটরক্ষক) ২টি ক্যাচ হাতছাড়া এবংকি শেষে বোলারদের ছন্দ হারিয়ে ফেলা। তারপরও লক্ষ্যমাত্রা অতটাও কঠিন ছিলনা। যেহুতু বাংলাদেশ যুব দলের ব্যাটারদের ৩৮.১ ওভারেই এই রান তারা করতে হত,তাই তারা খানিকটা চাপ নিয়ে ফেলে। যেটা না নিলেও চলতো। কারন হচ্ছে তারপরও প্রতি ওভারে ৪ রান করে প্রয়োজন ছিল।

ওপেনিংয়ে হাত খুলে মারতে থাকা জিসান আলম ১২ বলে ১৯ রানে ফিরলে ভাঙে ২৬ রানের ওপেনিং জুটি। বাংলাদেশের টপ অর্ডারের প্রথম তিনজনই পাকিস্তানি উইকেটরক্ষক সাদ বেগের গ্লাভসে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। আশিকুর রহমান শিবলী ফিরেছেন ১১ বলে ৪ রানে।

তিনে নামা রিজওয়ান করেন ২০ রান। আরিফুল (১৪), আহরার (১১) পারভেজ জীবন (৮) সবাই উইকেট বিলিয়েছেন। একপর্যায়ে ১৯.২ ওভারে ৮৩ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। এই পর্যায়ে দলের হাল ধরেন অধিনায়ক রাব্বি (১৩) আর মোহাম্মদ শিহাব জেমস (২৬)। ৭ম উইকেটে এই দুজনের ৪০ রানের জুটিতে জয়ের কাছে চলে গিয়েছিল বাংলাদেশ। জুটি ভাঙতেই আবারও বিপদ। কিন্তু তখনও নাটকের অনেক বাকি ছিল।

শেষ উইকেটে ২৫ বলে ২৩ রানের জুটি গড়েন বর্ষণ (২১*) আর মারুফ মৃধা (৪)। তাদের ব্যাটে আবারও জয়ের আশা জাগে। কিন্তু জয় থেকে মাত্র ৫ রান ৬ রান দূরে দাঁড়িয়ে আউট হয়ে যান মারুফ। ৩৫.৫ ওভারে ১৫০ রানে অল-আউট হয় বাংলাদেশ। ৫ রানের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলে পাকিস্তান। বল হাতে ৪৪ রানে ৫ উইকেট নেন পাকিস্তানের উবাইদ শাহ। এছাড়া আলী রাজা নেন ৩টি।

 

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান অ–১৯ দল: ৪০.৪ ওভারে ১৫৫ (আরাফাত ৩৪, শাহজাইব ২৬; রোহনাত ৪/২৪, পারভেজ ৪/২৪)।

বাংলাদেশ অ–১৯ দল: ৩৫.৫ ওভারে ১৫০ (শিহাব ২৬, রোহনাত ২১*, রিজওয়ান ২০; উবায়েদ ৫/৪৪, রাজা ৩/৪৪)।

ফল: পাকিস্তান অনূর্ধ্ব–১৯ দল ৫ রানে জয়ী।

, , ,

মন্তব্য করুন

আরও পড়ুন এই ক্যাটেগরিতে